Breaking News
recent

অ্যান্ড্রয়েডের বাজারে গুগল নিয়ে এলো নতুন সফটওয়্যার গুগল ফিউশা

অ্যান্ড্রয়েডের বাজারে গুগল নিয়ে এলো নতুন সফটওয়্যার গুগল ফিউশা। সোমবার গুগলের এই সফটওয়্যারের তথ্যকে অনলাইনে ছড়িয়ে দেয়া হয়। পরবর্তী প্রজন্মে এই সফটওয়্যারটি অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হবে বলে জানা গিয়েছে।
গুগলের এই নতুন সফটওয়্যার বা অপারেটিং সিস্টেমের গুঞ্জন অনেক দিন থেকেই শোনা যাচ্ছিল। ডেস্কটপের জন্য ক্রোম ওএস ও অ্যান্ড্রয়েড মিলিয়ে আরও উন্নত সফটওয়্যার তৈরির লক্ষ্য রয়েছে গুগলের। বর্তমানে গুগল কম্পিউটার এবং ট্যাবলেটের জন্য অ্যান্ড্রয়েড নিয়ে তেমন আগ্রহী নয়। তাই বোঝাই যাচ্ছে, ফিউশার মতো ভিন্ন সফটওয়্যারের ট্যাবলেটসহ অন্যান্য প্রযুক্তিপণ্যে সম্ভাবনা দেখছে গুগল।
গুগল ফিউশা সফটওয়্যারটিকে পরবর্তী প্রজন্মের অনেক স্মার্ট ডিভাইসে ব্যবহারের জন্যই উন্নত করে তৈরী করেছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট আরস টেকনিকার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ফিউশা তৈরিতে প্রচলিত লিনাক্স কোড বাদ দিয়ে ম্যাজেন্টা কোড ব্যবহার করেছে গুগল।
ফিউশা সফটওয়্যারটিকে কম্বো অপারেটিং সিস্টেম হিসেবে চালাতে চায় গুগল। এটি ক্রস প্ল্যাটফর্ম বা একাধিক প্ল্যাটফর্ম সমর্থন করায় অ্যান্ড্রয়েডের লাখো অ্যাপস নতুন করে তৈরি করা লাগবে না। অর্থাৎ, এতে অ্যান্ড্রয়েড অ্যাপও চলবে।
এই সফটওয়্যারটির হোম স্ক্রিন অনেকটাই অ্যান্ড্রয়েডের মতো। উইজেটের জন্য খালি জায়গা থাকবে এই সফটওয়্যারে। ফিউশাতে চ্যাট অ্যাপ, ই-মেইল, ব্রাউজার, নোট নেওয়ার অ্যাপ প্রভৃতি হোমস্ক্রিনে একসঙ্গে খোলা রাখা সম্ভব। গুগল সুস্পষ্ট ধারণা না দিলেও পরবর্তী আরেকটি অপারেটিং সিস্টেমে ফিউশাকে যোগ করা হবে বলে জানা গিয়েছে।

S.mike

S.mike

No comments:

Post a Comment

Powered by Blogger.